Wednesday, January 8th, 2020




বাঘাবাড়ি নৌবন্দরগামী কার্গো-জাহাজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরগামী সব ধরনের কার্গো-জাহাজ বুধবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে নৌযান শ্রমিকরা।

মাওয়া নৌপুলিশের হয়রানি বন্ধ ও মিথ্যা চাঁদাবাজি মামলায় আটক নৌযান শ্রমিক জালাল শেখকে নিঃশ্বর্ত মুক্তির দাবিতে তারা এ নৌচলাচল বন্ধ করে দিয়েছেন। তাদের এ দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত চট্টগ্রাম-বাঘাবাড়ি নৌরুটে কোনো প্রকার নৌযান তারা চালাবেন না।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহাব মিয়া জানান, দীর্ঘদিন ধরে বাঘাবাড়ি ও নগরবাড়ি নৌরুটে বয়া ও মার্কম্যান না থাকায় নৌযান শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে এ রুটে নৌযান চালিয়ে আসছিলেন। অবশেষে গত কয়েক মাস হল নিজেদের অর্থায়নে জালাল শেখ নামের এক নৌযান শ্রমিককে মার্কম্যান হিসেবে নিয়োগ করা হয়।

ফলে এ রুটে নিরাপদে পণ্যবাহী কার্গো-জাহাজ চলাচল করে আসছিল। হঠাৎ গত ৩ জানুয়ারি মাওয়া নৌপুলিশ অবৈধ ও ষড়যন্ত্রমূলকভাবে জালাল শেখকে মিথ্যা চাঁদাবাজি মামলায় গ্রেফতার করে।

তিনি আরও বলেন, মাওয়া নৌপুলিশের হয়রানি ও জালাল শেখকে নিঃশ্বর্ত মুক্তি না দেয়ায় তারা বাধ্য হয়ে এ রুটে সব ধরনের পণ্যবাহী জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছেন। তাদের এ দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলবে।

বুধবার বিকালে বাঘাবাড়ি নৌবন্দরে গিয়ে দেখা যায়, শত শত পণ্যবাহী জাহাজ বন্দর ঘাটে নোঙর করা রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এ দিন বাঘাবাড়ি নৌবন্দর থেকে কোনো জাহাজ ছেড়ে যায়নি ও কোনো জাহাজ এ বন্দরে আসেনি। ফলে শাহজাদপুর, সিরাজগঞ্জ ও পাবনাসহ উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় জ্বালানি তেল, সার, কয়লাসহ অন্যান্য মালামাল সরবরাহ বন্ধ হয়ে গেছে।

এ অবস্থা চলতে থাকলে আগামী ২-৩ দিনের মধ্যে উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় জ্বালানি তেল ও রাসায়নিক সারের কৃত্রিম সংকট সৃষ্টি হওয়ার আশংকা দেখা দিয়েছে। এ বিষয়ে মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ওসি কবির হোসেন জানান, বিআইডব্লিউটিএর অনুমতি ছাড়া মার্কাম্যান নিয়োগ সম্পূর্ণ বেআইনি ও দন্ণ্ডনীয় অপরাধ। এ ছাড়া জালাল শেখ অবৈধভাবে পদ্মা নদীতে জাহাজ থামিয়ে ট্রলার নিয়ে চাঁদাবাজি করার সময় তাকে হাতে-নাতে গ্রেফতার করা হয়েছে। তাই তাকে ছেড়ে দেয়ার কোনো প্রশ্নই আসে না।

তিনি আরও বলেন, এ দিন ঘনকুয়াশার কারণে জাহাজ চলাচল বন্ধ ছিল। জালালকে আটকের কারণে জাহাজ চলাচল বন্ধের খবর ভুয়া।

এ বিষয়ে বিআইডব্লিইটিএর উপ-পরিচালক ও বাঘাবাড়ি নৌবন্দর কর্মকর্তা এসএম সাজ্জাদুর রহমান বলেন, বিষয়টি আমাকে এখনও লিখিতভাবে জানানো হয়নি। ফলে আমার পক্ষে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে বাঘাবাড়ি ওয়েল ডিপোর ইনচার্জ ও যমুনা ওয়েল কোং-এর ম্যানেজার জাহিদ সরোয়ার জানান, বাঘাবাড়ি ডিপোতে যে তেল মজুদ আছে তাতে আপাতত ২-৩ দিনের মধ্যে সংকট সৃষ্টির সম্ভাবনা নেই। তবে তাদের এ আন্দোলন দীর্ঘদিন হলে তখন কিছুটা সমস্যা হতে পারে। তবে আশা করছি ২-১ দিনের মধ্যে এ সমস্যার সমাধান হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ